Mukti

বঙ্গাব্দ ১৪১৬

Posted in culture, music, society by jrahman on April 14, 2009

কোথাও রোমাঞ্চ নেই, খাঁটি করুণ বাস্তবতা, এবং এই বাংলাদেশেরই কথা…

আজকের বাংলাদেশ নয়, ১৯৯৩-এর, বাঙ্গালীর ১৪০০ সালের, বাংলাদেশ ।  এই কথাগুলি দিয়ে শুরু Feedback-এর বঙ্গাব্দ ১৪০০ এলবামের উচ্চ পদস্থ তদন্ত কমিটি গানটি । 

ওই এলবামটি সম্ভবত বাংলা ভাষায় প্রথম concept album ।  আশা, আপন দেশে চলো, গীতি কবিতা — এগুলো এই এলবামের হিট গান ।  কিন্তু ১৬ বছর পর ওই হিট গান গুলি নয়, আজকের বাংলাদেশে বাজানো উচিত উচ্চ পদস্থ তদন্ত কমিটি   সামাজিক কোষ্ঠকাঠিণ্য  ।  এই দুটি বোধ হয় বাংলা রক সঙ্গীতের ইতিহাসে সব থেকে রাজনৈতিক দুটি গান ।

উচ্চ পদস্থ তদন্ত কমিটি‘র কোরাস লাইনটা ভাবুনঃ আমি শুনি মা বোনের কান্না, আর বাবা’র গোঙ্গানি, ক্ষুব্ধ প্রেমিকার আর্তনাদ, আর নির্লজ্জ আস্ফালনে খুনীদের জয়ধ্বনি, গঠিত হয়েছে উচ্চ পদস্থ তদন্ত কমিটি…

আর কোরাস লাইনগুলির পরে আছেঃ সৌজন্যমূলক স্বান্তনার সমিতি, আর আমলাতান্ত্রিক জটিলতার মুখে গণতন্ত্র কেন বিপথগামী … দৃষ্টান্তমূলক শাস্তির প্রতিশ্রুতি, আর দৃষ্টান্ত কখনো চোখেও দেখিনি আশাও করিনি …

পিলখানা হত্যাকান্ডের ৬ সপ্তাহ পরেও যেদেশে উচ্চ পদস্থ তদন্ত কমিটি  কোন report দেয় না, যেদেশে ২০০৪-এর ২১শে আগস্টের হত্যাকান্ডের তদন্ত করে বিচারপতি জয়নাল আবেদিন, সেদেশে এই গানটি-ই তো খাঁটি করুণ বাস্তবতা, তাই না?

এই গানের লক্ষ হলো সরকার আর সুশাসনের অভাব ।   সামাজিক কোষ্ঠকাঠিণ্য  এর বিষয় আরো ব্যাপক । 

ধরুন এই লাইনটিঃ phensydil খেয়ে fancy নেশায়, তুমি physically in Bangladesh, but mentally in the USA!

১৯৯৩ সাল, ইয়াবা epidemic এর দেড় দশক আগে, internet porn এর এক প্রজন্ম আগে, তথাকথিত private universityর শুরুর দিকে লেখা এই লাইনগুলি কি আজকে আরো বেশি সঠিক নয়?

অথবা এই লাইনটিঃ ডানপন্থী আর বামপন্থী, উগ্রপন্থী আর NGOপন্থী… ভিক্ষা বিতরণে বাঙ্গালী অক্ষম, তাই গঠিত হচ্ছে, প্রকাশ্যে আড়ালে, দিনে ও রাত্রে, নব্য নব্য East India Company!

প্রিয় পাঠক, এই লাইনটি লেখা হয়েছিল ২০০৭ এর ১১ই জ়ানুয়ারীর ১৪ বছর আগে ।

আর জরুরী অবস্থার আগে ও পরে, আমাদের সুশীল সমাজের অবস্থান দেখে কি এই লাইনটি মনে পরে নাঃ গরিব গরিব রবে, বড়লোক বড় হবে, বুদ্ধিজ়ীবি গন রইবেন বেচে, বুদ্ধিদীপ্ত কোন ছদ্মবেশে !

পাঠক, এলবামটি শেষ হয় এভাবেঃ আজো কেন শুনি রবিঠাকুরের সেই হাহাকারবাণি, সাত কোটি সন্তানেরে মুগ্ধ জনণী, রেখেছ বাঙ্গালী করে মানুষ করনি?

দিন বদলের সরকার এসেছে, এই গান বদলানোর দিন কবে আসবে?

শুভ নববর্ষ ।

Comments Off on বঙ্গাব্দ ১৪১৬

%d bloggers like this: