Mukti

The one I got right

Posted in books, movies, music by jrahman on December 5, 2010

আমরা যারা ব্লগর ব্লগর করি, আমরা হলাম সকল কাজের কাজী, সকল ব্যবসার জ্যাক (মানে Jack of all trade). একটা লেখা ট্রানসিট নিয়ে তো পরেরটা লিখি জাকির নায়েক. অবশ্য এইটা খালি ব্লগারদের সমস্যা না, আমাদের বড় ভাই যারা টিভিতে বকর বকর করেন, তাদের ব্যাপারও একই — সকালে কথা বলেন যুদ্ধাপরাধ নিয়ে তো বিকালে প্যাচাল পারেন যানজট বিষয়ে. আর আগে যা বলসি সেইটা ঠিক হইসে কি না, সেইটা নিয়ে কারুরই মাথা ব্যথা নাই.

অন্তর্দর্শন (মানে introspection) জিনিষটা আমাদের আতলামি ঐতিহ্যর সাথে মোটেই খাপ খায় না. তবে কিনা, যেহেতু UV/DWC নতুন কিছু করার চেষ্টা করতেসে (change, reform এই কথা গুলা একটু ফালতু হয়ে গেসে, দিন বদল আর নাই বললাম) , তাই মাঝে মধ্যে একটু কি বলসি, ভুল বলসি টাইপের লেখা আরকি (মনে করেন এইটাও এক ধরনের আতলামি :p) .

তাই স্বীকার করা, ইলেকশন ভাবসিলাম অনেক টাইট হবে, পন্টিং আরো সেন্চুরি মারবে …  এই গুলা আমি ঠিক হিসাব করি নাই. তাই বলে ভাইবেন না আমার সব হিসাবই ভুল. এই যেমন বিশাল ভরদ্বাজের নতুন সিনেমার কথা বলি.

বিশাল বাবু বিশাল এক খান কাজ করে ফেলসেন. তিনি একটা না, দুই দুইটা শেক্সপিয়রের নাটক কে বলিউডী ফিলিম বানাইসেন. আর দুইটাই, এক কথায় অসাধারণ.  ভেবে দ্যাখেন, কই মধ্যযুগের স্কটল্যান্ড, আর কই গ্যাংল্যান্ড মুম্বাই. কিন্তু উইলিয়াম সাহেবের ম্যাকবেথকে চমত্কার মানিয়ে গেসে বিশালবাবুর মকবুলে. মুম্বাইএ ডাইনী নাই তো কি হইসে, দুই নাম্বারী পুলিশ তো আসে — নাসীরুদ্দিন শাহ আর ওম পুরি হইলো পন্ডিত আর পুরোহিত, ডাইনীদের থেকে কম যায় না. আর মকবুলের কথা বলতে গেলে খানাদানার কথা আসবেই, ক্ষীর-বিরিয়ানি-কোফতা-কোর্মা ভারতীয় মুসলমান সমাজের পেটপূজার এর থেকে ভালো চিত্রায়ন কি অন্য কোথাও হইসে? তবে, মকবুলের আসল আকর্ষণ হচ্ছে নিম্মি (লেডি ম্যাকবেথ) ভূমিকায় টাবু — দেইখা ফালান ছবিটা, বুঝবেন আমি কি বলতেসি.

ম্যাকবেথ থেকে মকবুল, আর ওথেলো (আতাউল্লাহ) থেকে ওমকারা. সেই আমলের ইতালি, আর এই আমলের তিমিরিস্তান (মানে Area of Darkness — বিদ্যাধর ন্যায়পালকে অনুসরণ করে অরবিন্দ আদিগা উত্তর ভারতকে সেই ভাবেই ডেকেছেন) — ফাটাফাটি ফিট. মকবুলে টাবু, ওমকারাতে সাইফ আলী খান — ল্যাংড়া ত্যাগী (ইয়াগো) ভূমিকায় জীবনের সেরা অভিনয়. আর আইটেম নাম্বার হিসাবে বিড়ি জালায়লের তুলনা নাই — আপনারাই বলেন (আর হিন্দুস্তানি বুঝলে বাংলায় অনুবাদ করে দ্যান).


বলে না, দান দান তিন দান. বিশাল বাবু দুইটা বানাইসেন, তিন নাম্বার তো সময়ের ব্যাপার মাত্র. আর বানাইলে, কি বানাবেন? রোমিও-জুলিয়েটের প্রেমের প্যান প্যানানি আর কত? বিলাতি রাজারানীর কাহিনী কি দেশি পাবলিক খাবে? রোমান রাজনীতি অবশ্য আলাদা ব্যাপার — ৭৫এর বাংলাদেশ আর জুলিয়াস সিজারের পতন, মিল খুজতে বেশি খাটতে হয় না. তবে বিশাল ভরদ্বাজ তো আর বাংলা ফিলিম বানাবেন না, ঐটা না হয় আমাদের কারুর জন্যই থাক. ওমকরা দেখে আমি লিখসিলাম, বিশাল বাবুর পরের ছবি হওয়া উচিত হ্যামলেট নিয়ে.

২০০৩ এ মকবুল, ২০০৬ এ ওমকারা, ২০১১ (আশা করি) :

Tagged with: , ,

Comments Off on The one I got right

%d bloggers like this: