Mukti

Why Tareque Masud will be missed

Posted in history, movies, people, society by jrahman on September 17, 2011

I was half way through writing this piece for Kafila when I heard the news.  My immediate reaction was one of numbness.  Unlike many of my friends / fellow activists, I didn’t know Tareque Masud personally.  We met a couple of times, but that didn’t even make us acquaintances.  And yet, the sorrow was as if the loss was personal. 

Perhaps it was because, like so many, I first saw 1971 through Masud’s eyes. 

After nearly a month, having thought about it a lot more, I think Masud will be missed not just because of the work he did on 1971.  The revisionist history was ending anyway in the post-Jahanara Imam Bangladesh.  Masud played an important role in that process.  But there were others contributing to the struggle. 

No.  I think Masud will be missed most because he dared to look beyond the simple story of 1971.  In both Matir Moina and Runway he tried to show the Bangali Musolman-er monSohel Rahman quotes him: আমাদের প্রজন্ম শুধু একাত্তর নিয়েই মেতে আছে। কিন্তু মূল শেকড় সম্পর্কে তাদের জানতে হবে। দেশের ইতিহাস জানেত গেলে প্রথমে দেশভাগের ইতিহাসটা জানতে হবে।  In Kagojer Phul, Masud wanted to tackle that history:

১৯৪৭ এর দেশভাগের পটভূমিতে তৈরি কাগজের ফুলের স্ক্রিপ্ট। হিন্দু জমিদার রায় বাবু নদীর পাড়ে বাউল গানের আসর বসিয়েছে। ছবি আঁকিয়ে কিশোর মাযহারের প্রবল আগ্রহ দেখে কলকাতার আর্ট কলেজে তাকে ভর্তি করানোর আশ্বাস দেন রায় বাবু। মাযহারের বাবা আজহার সম্মতি না দিলেও খুব একটা বাঁধা দেয় না ছেলেকে কলকাতায় পড়তে যেতে। মাযহার কলকাতার আর্ট কলেজে ভর্তি হয়। পরিচয় হয় আর্ট কলেজের শিক্ষক শিল্পী জয়নুল আবেদীনের সঙ্গে। পাশাপাশি জড়িয়ে পড়ে  গণনাট্য আন্দোলনে। একপর্যায়ে সখ্যতা গড়ে ওঠে কলকাতার মেয়ে সহপাঠী মাধবীর সঙ্গে। ‘নবান্ন’ নাটক নিয়ে ঘুরে বেড়ায় বিভিন্ন জায়গায়। আসে রাজনীতি। নাটক নিয়ে মানুষের পাশে দাঁড়ানোর চিত্র। শুরু হয় হিন্দু-মুসলিম দাঙ্গা। অস্থির হয়ে পড়ে চারপাশ। হিন্দু-মুসলিমের দাঙ্গার মুখে পড়ে মাযহার ও মাধবী। বাংলাদেশে ফিরে আসে মাযহার। বাড়িতে দেখা হয় ছোট ভাই মিলন, বাবা মাজহারের সঙ্গে। মিলনের খেলার সাথী আয়েশাকে ঘর থেকে বের হওয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করে এক মৌলভী। প্রতিবাদ করে মাযহার। আবার কলকাতায় ফিরলে মাযহার দেখে দাঙ্গায় ক্ষত-বিক্ষত পরিবেশ। মানুষের নিরাপত্তা নেই কোথাও। সব কিছু পাল্টে যায়। মাধবীর ঘরে আশ্রয় পায় সে। ঘর বাধার স্বপ্ন দেখে দু’জন। দেশ ভাগ হয়ে যায় ততদিনে। পুরনো মেসে গিয়ে মাযহার তার অসুস্থ বাবার চিঠি পায় দু’টি। মাধবীকে না জানিয়েই বাবার কথায় দেশে ফিরে মাযহার। রায় বাবুর চিঠি আসে। আজহার মারা যায়। বাবার কথা মতো আয়েশাকে বিয়ে করে মাযহার। তবুও ঠিক স্থির হতে পারে না সে। 

I cannot think of anyone else in today’s Bangladesh who wants work on these issues.  For us, history is a few days in 1971, and anyone even daring to look beyond — in either direction — is a closet razakar

I hear the prime minister has promised Catherine Masud that the film will be finished with government assistance.  I shudder to think what a monstrosity that will be.

Tagged with: ,

Comments Off on Why Tareque Masud will be missed

%d bloggers like this: